প্রশ্ন ও মতামত

সম্মানিত পাঠক, ইসলাম জানার জন্য আপনি যেকোনো বিষয়ে প্রশ্ন করতে পারেন আমাদেরকে। এবং নির্দ্বিধায় পেশ করতে পারেন আপনার সকল মতামত ও পরামর্শ ।

নীচে মন্তব্যের ঘরে আপনার প্রশ্ন ও মতামত লিখুন।
ইনশাআল্লাহ্‌ আপনার প্রশ্নের উত্তর প্রদান করবেনঃ

মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে লিসান্স প্রাপ্ত অভিজ্ঞ আলেমগণ।

 

21 Responses

  1. আমি জানতে চাচ্ছি
    জুম্মার নামাজ কত রাকাত

    • নামাযের সামনে দিয়ে হাঁটাচলা করা যায় না কিন্তু এর সিমানা কতটুকু?? তারমানে নামাযির সামনে কতটুকু যাইগা বাদে হাঁটাচলা করা যাবে???


      • যদি নামায আদায়কারী ব্যক্তি সুতরা স্থাপন করেও তাহলে সুতরার বাহির দিয়ে অতিক্রম করতে কোন বাধা নেই কিন্তু সুতরার ভিতর দিয়ে অতিক্রম করা যাবে না।
        আর যদি সুতরা স্থাপন না করে কিন্তু যায়নামায বিছিয়ে নামায আদায় করতেছে তাহলে যায়নামাযের বাহির দিয়ে অতিক্রম করা যাবে, যায়নামাযের উপর দিয়ে অতিক্রম করা যাবে না।
        আর যদি নামাযী ব্যক্তি সুতরা বা যায়নামায কোনটাই ব্যবহার না করে থাকে তাহলে তার পা এবং সেজদার স্থানের মাঝে অতিক্রম করা যাবে না, সেজদার স্থানের বাহির দিয়ে অতিক্রম করা যাবে।
        দ্রঃ মাজমুউ ফাতাওয়া ওয়া রাসায়েল শাইখ মোহাম্মদ বিন সালেহ আল ইসইিমীন। খঃ১৩, অধ্যায় আসসুতরা ফিস্সালা।
        @ abdurrahim

  2. সুন্দর প্রশ্ন। জুমআর নামায মূলত দু’ রাকআত। জুমআর নামাযের আগে ও পরে সুনির্দষ্ট রাকআত সংখ্যায় কোন সুন্নাত নামায নেই। তবে কেউ যদি খুতবা শুরু হওয়ার পূর্বেই মসজিদে উপস্থিত হতে পারে তাহলে সে দু’দু’ রাকআত করে খুতবা শুরু হওয়া পর্যন্ত যত ইচ্ছা সুন্নাত নামায পড়তে পারে। (দেখুন সহীহ বুখারী, হাদীছ নং- ৮৪৩) আর যদি খুতবা শুরু হওয়ার পর কেউ মসজিদে উপস্থিত হয় তাহলে শুধু দুই রাকআত নামায পড়ে বসে পড়বে এবং মনোযোগ সহকারে খুতবা শ্রবণ করবে।
    জুমআর নামাযের পরে কেউ যদি মসজিদেই সুন্নাত পড়তে চায় তাহলে চার রাকআত পড়ার কথা বর্ণিত হয়েছে। আর বাড়িতে গিয়ে পড়লে দুই রাকআত পড়ার কথা এসেছে। রাসূল সাল্লাল্লাহু সাল্লাল্লাহু আলাইহি ওয়া সল্লাম জুমআর নামাযের পরে বাড়িতে গিয়ে দুই রাকআত সুন্নাত পড়তেন। (তিরমিজী) ধন্যবাদ।
    উত্তর দিয়েছেনঃ আব্দুল্লাহ শাহেদ আলমাদানী।

  3. মেয়েদের সঙ্গে প্রেম করা সম্পর্কে বিস্তারিত জানতে চাই|

    • আপনি কেমন প্রেম সম্পর্কে জিজ্ঞেস করছেন? উদাহরণ দিন বিস্তারিত বলুন। তাহলে হুকুম বলা সহজ হবে।

  4. সালামুআলাইকুম ভাই আপনাদের সকল কে আগাম ঈদের শুভেচ্ছা রৈলো
    আমি জানতে চাচ্ছি
    বিবাহ বিচ্ছেদ হলে সন্তানরা কার কাছে থাকবে?
    মা যদি ইচ্ছা করে ছোটো (নাবালেগ) সন্তান নিজের কাছে রাখতে। পারবে কি? (খরচা মায়ের)

    • الحمد لله والصلاة والسلام على رسول الله وعلى أله وأصحابه أجمعين وبعد:
      মুসলিম সন্তান তার পিতার পরিচয়ে পরিচিত হবে এবং পিতার সাথেই সম্পৃক্ত হবে। স্বামী-স্ত্রীর মাঝে যদি বৈবাহিক সম্পর্কের বিচ্ছেদ ঘটে তাহলে উভয় পক্ষের আলোচনা সাপেক্ষ সন্তান যে কারও কাছে থাকতে পারবে। এমনিভাবে তৃতীয় আরেকজনের কাছে প্রতিপালিত হলেও কোন অসুবিধা নেই। তবে সর্বাস্থাতেই সন্তানের পিতার উপরই ভরণ-পোষণ এবং অন্যান্য খরচাদি বার্তাবে। ধন্যবাদ

  5. যদি বীর্য পাক হয় তবে কোনো পুরুষ যদি তার স্ত্রীর সাথে ওরাল sex করার সময় স্ত্রীর মুখের ভিতরে বীর্যপাত ঘটায় তবে তাতে কি কোনো পাপ হবে ? এমনকি স্ত্রী যদি কিছুটা বীর্য গিলেও ফেলে তাতেও কি হারাম কিছু হবে ? এই বিষয়ে আপনাদের মতামত দিলে অনেক উপকৃত হব।আপনাদের উত্তর এর অপেক্ষায় রইলাম। আল্লাহ আপনাদের দুনিয়া ও আখিরাতে পুরুস্কার দিন ।

  6. majhab mana ki foroz?(2)majhab na manle naki muslim thake na?

    • amar o same question

      • ওকে আপানার জন্যও সেম উত্তর , আশা করি উপকৃত হবেন এবং এই নগণ্যের জন্য দোয়া করবেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আবারো প্রশ্ন করবেন।

  7. সহীফা সমূহ কোন ভাষায় নাযিল হয়েছিল? এর অস্তিত্ব বা বইগুলো এখনো আছে কী?

  8. আসসালামুআলাইকুম। এটা কি কাসেম ভাইয়ের বগ্ল? যাহোক আমার প্রশ্ন হলো
    1.স্ত্রীর সব অঙ্গ(গোপনাঙ্গ) দেখা কি জায়েজ?
    2. মুখ লাগানো কি জায়েজ হবে?
    3.ওই অঙ্গ দেখলে চোখের জ্যোতি কমে যায় কথাটা কি ঠিক?
    4. জন্ম নিয়ত্রণ পদ্ধতি হিসেবে কনডম ব্যবহার করা কি জায়েজ?

  9. shikh ami chittagong thake,,amar ak bon khulna thake likesen uni salah niye problem a asen,
    onar nicher questioner answer dile ami apnar kase kritoggo thakbo,,obossho reference diye diben.
    1.shaih bukharite emon kono hadis ase ki je mahila purush ek system e namaj porbe?shikh hadith ar reference ta diyen?
    2. ami 3 hadis peyesi jekhane mahila ar purusher namaj vinnotar kotha bola hoyese hadis gulo hasan
    3.wait dissi
    3ti hadiser uthso par por dissi
    1. kitabul marasil imam abu daud page 55 hadis no 80
    2. sunane kubra baihaki 2/223
    3.al mnjamul kabir tabarani22/272….first hadis ta sijda niye
    2nd tao eki 3rd ta hat uthano niye,,,ha
    aro apni dekhben sahabirao namajer vinnoter bapare bolesen
    segulor reference dissi
    jani ibne masud(radiallhtala anhu) ai bapare kisu hadith ase
    tobe ar answer o shikh ra dibeen,,,na egulo hadis na asor,,,shikh doyakore amake hidithgulor reference diben
    4.accha Saudi arabe ki man and woman ek vabe namaj pore,,,
    5.ghere namaj I uttam?
    accha apni age uporer prosno gulor uttor jogger kore din ami sarajibon kritoggo thakbo

  10. জনাব,
    আসসালামু আলাইকুম।
    আমার এক বন্ধু ইসলামী শরীয়া মোতাবেক এক সম্পূর্ণ সাবালীকার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।
    তার পরিবারের পক্ষ বিয়ের দিন রাতে বাসর এর ব্যাপারে নিষেধ করেন। তাদের মতে “বিয়ের রাত হল কাল রাত,এই রাতে বাসর নিষেধ”।

    আমার জানামতে হিন্ধু ধর্মের লোকজন এ মতবাদে বিশ্বাসী। আমি বিষয়টি নিয়ে আলোচনা করতে চাইলে বরের ভগ্নীপতি নিজেকে মধপ্রাচ্চের কোন এক মসজিদের ইমাম দাবি করে জানান “হাদিস শরিফেও এ ব্যাপারে নিষেধ আছে”।

    ব্যাপক জ্ঞানের অভাবে আমি বিষয়টি নিয়ে আর আলোচনা করতে পারিনি।
    উল্লেখ্যঃ কনের শারীরিক কোন সমস্যা বা হায়েজ ও ছিলোনা।

    এ ব্যাপারে পবিত্র কোরআন ও হাদিছের আলোকে আপনাদের বিশ্লেষণ ধর্মী মতামত জানালে উপকৃত হব।

    মোস্তাফিজুর রহমান


    • এটা একটি কু সংস্কার । এসম্পর্কে সূরা বাকারা ২২৩ নং আয়াত এবং তার তাফসীর দ্রঃ। @ Mostafijur Rahman

  11. প্রশ্ন ১। হযরত মোহাম্মদ (সঃ) কে দোজাহানের বাদশা বলা যায় কিনা।
    ” ২। হযরত মোহাম্মদ (সঃ) কে দোজাহানের বাদশা বললে কোন ধরনের অপরাধ হবে কি


    • না বলা যাবে না, কেননা আল্লাহ তা’লা বলেছেনঃতুমি বলঃহে রাজ্যাধিপতি আল্লাহ! (সূরা আল ইমরান-২৬) অর্থাৎঃ আল্লাহ্ নিজে নিজেকে রাজ্যাধিপতি বলেছেন। তাই অন্য কাউকে এই উপাধি দেয়া যাবে না।
      আর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ
      ্রلا تطروني كما أطرت النصارى عيسى بن مريم. فإنما أنا عبد فقولوا: عبد الله ورسولهগ্ধ. رواه البخاري
      অর্থঃ“ নাসারারা যেভাবে ঈসা বিন মারইয়াম (আঃ) এর প্রশংসা করেছে (তাঁকে আল্লাহ্র পুত্র) বলেছে তোমরা আমার ঐরকম প্রশংসা করবে না। বরং আমি বান্দা , অতএব তোমরা আমার ব্যাপারে বলঃ আল্লাহ্র বান্দা এবং তাঁর রাসূল। (বোখারী)

  12. Bank a chakri kora ki halal naki haram?


    • সুদী ব্যাংক হলে সেখানে চাকুরী করা যাবে না, ইসলামী ব্যাংক হলে সেখানে চাকুরী করা যাবে। (সূরা বকারা ২৭৫ নং আয়াত দ্রঃ)@ Ronju

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: